কোয়ালিটি কাজ কি

আজকের এই পোষ্টি তাদের জন্য যারা কোয়ালিটি কাজ কি সম্পর্কে জানতে চাই । তবে আপনি যদি সম্পূর্ণ পোষ্টি মনোযোগ সহকারে পড়েন তাহলে গার্মেন্টস কোয়ালিটি কাজ কি এর পাশাপাশি কোয়ালিটি কাকে বলে, কোয়ালিটি ফুল মিনিং কি, গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার, কোয়ালিটি বেতন কত এই সমস্ত বিষয় সম্পর্কে একটি ধরনা পেয়ে যাবেন ইনশাআল্লাহ।

তো চলুন আর কথা না বাড়িয়ে এক এক করে সবগুলো বিষয় জেনে নেয়া যাক-

কোয়ালিটি কাজ কি

কোয়ালিটি কাকে বলে

একজন কোয়ালিটি কাজ কি এটা জানার আগে আমরা জেনে নিই কোয়ালিটি কি । কোয়ালিটি অর্থ হলো গুণগত মান। 

উৎপাদিত পণ্য বা সেবার গুণগত মান কতটুকু ক্রেতার চাহিদা পূরণে সামর্থ্য হয়েছে এবং এটি ব্যবহার উপযোগী কি না তা নিশ্চত করা কেই কোয়ালিটি বলে। 

কোয়ালিটি (QUALITY) ফুল মিনিং কি - QUALITY Full Meaning

আমরা ইতেমধ্যে জেনেছি QUALITY এর বাংলা অর্থ হলো গুনগত মান। আবার গার্মেন্টস সেক্টর দিকে থেকে QUALITY এর সাতটি বর্ণের আলাদা আলাদা অর্থ আছে । 

সেগুলো হলো- Q= Quite, U= unity, A= Ability, L= Liability, I= Intelligent, T= Truthful এবং Y= Youthfulness । সাধরনত কোয়ালিটি ফুল মিনিং কি এই প্রশ্নটি কোয়ালিটি ইন্টারভিউ এর ক্ষেত্রে করা হয়ে থাকে। 

গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার

গার্মেন্টস কোয়ালিটি কত প্রকার এটির সঠিক তথ্য বলা কষ্ট কর । কোয়ালিটি বিভিন্ন সেকশনে বিভিন্ন ভাগে ভাগ হয় । তবে সাধারণত গার্মেন্টস সেক্টর যে কোয়ালিটি গুলোর সাথে পরিচিত  সেগুলো মধ্যে রয়েছে -

  • কাটিং কোয়ালিটি
  • সুইং কোয়ালিটি
  • ফিনিশিং কোয়ালিটি
  • মেজারমেন্ট কোয়ালিটি
  • স্টোর কোয়ালিটি ।

কোয়ালিটি কাজ কি

যেহেতু গার্মেন্টস সেক্টরে কোয়ালিটি কত প্রকার সেটা বলা কষ্ট কর ঠিক তেমনি কোয়ালিটি কি কাজ করে সেটিও ।

কেননা এক এক কোয়ালিটির এক এক কাজ করে থাকে । তবে মুল কথা হচ্ছে যেহেতু কোয়ালিটি অর্থ গুনগত মান । সেহেতু সকল প্রকার কোয়ালিটির কাজ হলো পোশাকের গুনগত মান নিশ্চত করা ।

এক এক প্রকারের কোয়ালিটি এক এক জায়গাতে কাজে করে - যেমন 

কান্টিং কোয়ালিটি

যিনি কান্টিং সেকশনে কাজ করে থাকে । পোকাশ তৈরির জন্য বায়ার এর চাহিদা অনুযায়ি যখন পোকশ তৈরির কাপড় (ফেব্রিক) কাটিং সেকশনে কাটা হয় সেখানে কান্টি কোয়ালিটি তার গুনগত মান নিশ্চত করে।

সুইং কোয়ালিটি 

একজন সুইং কোয়ালিটি কাজ হলো লাইনে সেলাইকৃত পোশাকের গুণতমান ঠিক আছে কিনা তা চেক করা । গার্মন্টস (পোশাক) সুইং করার সময় যে ডিফেক্ট গুলো হয়ে থাকে তা একজন সুইং কোয়ালিটি চেক করে লাইন সুপারভাইজার এর জানায় । লাইন সুপারভাইজার সেই ডিফেক্ট গুলো রিপেয়ার এর ব্যবস্থা করে ।

ফিনিশিং কোয়ালিটি 

গার্মেন্টসে ফিনিশিং হলো একটি পোশাকের সর্বশেষ প্রক্রিয়া। একজন ফিনিশিং কোয়ালিটির কাজ হলো অপারেটর দ্বারা তৈরিকৃত পোশাক এর সমস্ত প্রসেস ভাল ভাবে চেক করে বায়ারের চাহিদা নিশ্চত করা। 

একটি পোশাকে কোথাও সেলাই সমস্যা আছে কি না, পোশাক ওয়াস করার পর কোথায় রিজেক্ট হয়েছে কিনা, গার্মেন্টসের আয়রন, গেট আপ, মেজারম্যান্ট ও ফোল্ডিং ঠিক আছে কি না তা চেক করা ইত্যাদি।

মেজারমেন্ট কোয়ালিটি

একজন মেজারমেন্ট কোয়ালিটির কাজ হলো বায়ারের দেয়া মেজারমেন্ট শিট অনুযায়ি পোশাকের সমস্ত প্রসেস মেজারমেন্ট করা। পোশাকের মেজারমেন্ট করা অনেক গুরুত্বপূর্ণ একটি কাজ । মেজারমেন্ট কোয়ালিটি পোশাকের মেজারমেন্ট নিশ্চত করে।

স্টোর কোয়ালিটি

স্টোর বলতে পোশাকের বিভিন্ন এক্সেসরিজ যেখানে রাখা হয় । একজন স্টোর কোয়ালিটি কাজ হলো বায়ারের দেয়া টিম কার্ড সংগ্রহ করে স্টাইল অনুযায়ি পোশাকের এক্সেসরিজ ঠিক আছে কিনা তা চেক করা ।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম মোবাইল দিয়ে

কোয়ালিটির বেতন কত

বর্তমানে চাকরির বাজার যখন গরম তখন উপায় না থাকাই অনেকে গার্মেন্টস এর দিকে আসছে চাকরির সন্ধানে । তাই চাকরিতে যোগদান করার পূর্বে সবাই একটি চাহিদা থাকে যে বেতন কেমন হবে ।

আমরা যেহেতু কোয়ালিটির বেতন কত এটা জানতে চাই তাই আর বাড়তি আলোচনা না করে মুল কথা জানা যাক । বর্তমানে সব ধরনের কোয়ালিটি চেক পয়েন্ট এর বেতন ১০ হাজার টাকা থেকে ১২ হাজার টাকা করা হয়েছে ।

তবে আমাদের দেশের প্রায় গার্মেন্টসে প্রচুর কাজের চাহিদা থাকায় ওভারটাইম ডিউটি করলে বেসিক থেকে দ্বিগুণ বেতন পাওয়া যায়। 

কোয়ালিটির চাকরির যোগ্যতা কত

কোয়ালিটির চাকরি করতে আপনাকে কম পক্ষে এসএসসি পাস হতে হবে। তাছাড়া আপনি যদি আগে থেকেই কোয়ালিটি কাজে পারদর্শী হন তাহলে চাকরিতে যোগদান করা ও বেতন বৃদ্ধির দিক থেকে এগিয়ে থাকবেন ।

আমাদের শেষকথা

আজকের এই পোষ্টে আমরা এক প্রকার প্রশ্ন উত্তর এর মাধ্যমে কোয়ালিটি এর সম্পর্কে জানানোর চেষ্টা করেছি । আশাকরি সম্পুর্ণ আর্টিকেল টি পড়ে কোয়ালিটি সম্পর্কে সুন্দর একটি ধারনা পেয়েছে। আজ এই পর্যন্তই । ধন্যবাদ ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url