cc ও bcc মধ্যে পার্থক্য

আস সালামু আলাইকুম প্রিয় ভিজিটর । এই তো কিছুদিন আগেও আমরা চিঠি লিখতাম। এখন ও আমরা চিঠি লিখি কিন্তু সেটা ইলেক্ট্রনিকে লিখি। যেটাকে আমরা ইমেইল বলে থাকি । E-mail এর পূর্ণরূপ হলো Electronic Mail । তো প্রিয় ভিজিটর আমাদের আজকের পোষ্টে আমরা বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করবো ইমেইলে To, Cc ও bcc মধ্যে পার্থক্য কী।

ইমেইল এর তিনটি গুরুত্বপূর্ণ বিষয় TO,CC ও BCC এর কোনটার কী কাজ এবং কোনটা কী কাজে ব্যবহৃত হয় এগুলো জানলেই আপনি বুঝে জাবেন To, Cc ও bcc মধ্যে পার্থক্য কী। 

যাদের অফিসে ইমেইল কাজ গুলো করতে হয়ে কিংবা নিত্য প্রয়োজনে মেইল পাঠাতে হয় তাদের এই তিনটি জিনিসের ব্যবহার জানা অতন্ত গুরুত্বপুর্ণ।  

একটা Email কম্পোজ করার সময় সবার আগে কি আসে? To, CC এবং BCC তাইতো? মানে ইমেইলেটা কাকে পাঠাতে চাচ্ছেন সেটা। তো এই জাগায়তেই আমরা অনেক কনফিশন হয়ে যায়। কোনটা কী ? কোনটাতে দিলে ভালো হবে ? 

শুধু To তে দিলেয় তো হয় তাইলে আবার এগুলো কেন? এই রকম নানা প্রশ্ন আমাদের মাথায় কাজ করে । আর এগুলোকে একেবারেই সহজ দিতে আমাদের আজকের এই আর্টিকেল। প্রথমেই আশা যাক To

Cc ও bcc মধ্যে পার্থক্য

cc ও bcc মধ্যে পার্থক্য

প্রথমেই আশা যাক To তে

To কী ? কীভাবে কাজ করে ?

শুরু তে এটা জানিয়ে রাখা ভালো To থেকে আমরা একসাথে অনেক গুলো ইমেইল আইডিতে মেইল পাঠাতে পারি। To তে আমরা যে Email আইডি দিব সেখানেই আমাদের Email যাবে।

মনে করুন, To তে আমরা দিলাম gm@gmail.com, md@gmail.com, admin@gmail.com এই রকম অনেক গুলো ইমেইল আইডি একসাথে দিয়ে আপনি একটা মেইল লিখলেন বা কম্পোজ করলেন। 

এখন কী আপনির কম্পোজ করা মেইল একসাথে সবাই পাবে? সব কী ঠিক আছে? সব ঠিক থাকলেও একটা অসুবিধা আছে।

সেই অসুবিধা টি হচ্ছে সবাই সবাকে দেখতে পাবে । দেখতে পাবে বলতে- admin দেখতে পারবে এই একই মেইল md এবং gm পেয়েছে আবার gm দেখতে পারবে মেইটা admin ও md পেয়েছে । এই রকম যদি অনেক গুলো  ইমেইল থাকে তাহেলে সবাই সবাই কে দেখতে পাবে ।

এমন কী সবাই সবাই রিপ্লে দিতে পারবে। এখানে অসুবিধা হচ্ছে যদি কেউ রিপ্লেতে অল করে দেই তাহলে এই রিপ্লেও সবার কাছে চলে যাবে। এতে অনেকে বিরক্ত হতে পারে। তাই To তে সাধারনত একটা ইমেইল আইডি দিয়ে মেইল পাঠানো হয় ।

CC কী ? কীভাবে কাজ করে ?

CC মানে হলো কার্বন কপি (Carbon Copy)। কার্বন মানে কি সেটা তো সবার জানার কথা। একবারে হুবহু কপি। এখন আমরা একই মেইল অর্থ্যাৎ To তে যে মেইল অ্যাড্রেস গুলো দিয়ে ছিলাম এবং যে মেইল লিখেছিলাম সেই মেইলটিই করবো কিন্তু CC তে আরো কিছু মেইল অ্যাড্রেস যুক্ত করবো।

মনে করুন CC তে আমরা engr@gmail.com, doctor@gmail.com এই ইমেইল আইডি দিলাম । তাহলে কী হবে ? তাহলে যে মেইল আমরা gm@gmail.com, md@gmail.com, admin@gmail.com দিয়েছি সেই একই মেইল engr এবং doctor এরাও পাবে ।

এখানে ও engr দেখতে পাবে যে মেইলটা doctor ও পেয়েছে আবার doctor দেখতে পারবে এটা engr ও পেয়েছে । এক কথায় এখানে ও সাবাই সাবাইকে দেখতে পারবে । কিন্তু To তে যে মেইল অ্যাড্রেস গুলো আছে তারা দেখতে পাবে না যে CC তে কারা আছে ।

CC কোন ক্ষেত্রে ব্যবহার করা উচিত

চলুন এখন এটা কোন ক্ষেতে ব্যবহার করলে ভালো হবে তার একটা ধরানা জেনে নিই । মনে করুন আপনি একটা গুরুত্বপূর্ন মেইল আপনার অফিসের সহকারি শিক্ষকে পাঠাবেন ।

এখন আপনি To তে আপনি আপনার সহকারি শিক্ষকের ইমেইল আইডি দিবেন এবং CC তে আপনার প্রধান শিক্ষকের ইমেইল আইডি দিবেন । এতে করে আপনার প্রধান শিক্ষক বুঝতে পারবে যে আপনি মেইল টা সহকারি শিক্ষকে পাঠিয়েছেন। 

সহকারি শিক্ষক কোনো রিপ্লে করলে সেটা প্রধান শিক্ষকও দেখতে পারেবন । কিন্তু এখানে সহকারি শিক্ষক বুঝতে পারবে না যে এখানে প্রধান শিক্ষকও আছে । আবার যদি আপনার প্রধান শিক্ষক রিপ্লে করে সেটা সহকারি শিক্ষক বুঝতে পারবে না ।

BCC কী ? কীভাবে কাজ করে ?

BCC মানে হলো Blind carbon copy। এটাও Carbon Copy মতোই কিন্তু এটা Blind । মানে এটা কেউ কাউকে দেখতে পারবে না।

এটাও একটু খুলে বলি, মনে করুন BCC তে আমরা sp@gmail.com, asp@gmail.com এই মেইল অ্যাড্রেস দিলাম । BCC তে যে ঘটনা ঘটে সেটা হচ্ছে এখানে sp বুঝতে পারবে না যে এখানে asp আছে ।

এখানে কেউ কাউকে দেখতে বা রিপ্লাই দিতে পাবেনা । কিন্তু এর আবার একটু পাওয়ার বেশি থাকায় BCC বুঝতে পারবে To এবং CC তে কাদের কাছে একই মেইল পাঠানো হচ্ছে । To এবং CC দেখতে পারবে না যে BCC তে কে কে আছে।

BCC কোন ক্ষেত্রে ব্যবহার করা উচিত

চলুন এটাও বলে দিয় BCC ব্যবহার করা উচিত। খুব সহজ ভাবে বলতে গেলে, মনে করুন আপনি একটা ইভেন্ট ম্যানেজমেন্ট করছেন, এখন এর জন্য ৫০ জনকে ইমেইল পাঠাতে হবে। এখন সবাইকে আপনি BCC রেখে মেইল পাঠাবেন।

আপনি বলতে পারেন কিন্তু কেন? এটা তো To এবং CC এর মাধ্যমেও করা যেত। হ্যাঁ করা যেত কিন্তু সেটা সঠিক নয়। এক্ষেত্রে BCC ই ব্যবহার করা উচিত।

কারন BCC তে রেখে আপনি যাদের কে মেইল পাঠাচ্ছেন তারা যেনো কেউ কারোর মেইল আইডি না যানতে পারে এবং বুঝেতে না পারে এখানে কাকে কাকে রাখা হচ্ছে বা কাদের কে একই মেইল পাঠানো হচ্ছে । কেউ যেনো কারোর ইমেইল আইডি না দেখে।

আপনি যদি To তে পাঠাতেন বা CC তে পাঠাতেন তাহলে সবাই সবার Email আইডি জেনে যেতো। ইমেইল আইডি কিন্তু অপরিচিত কাউকে জানিয়ে দেওয়া ঠিক নয়। এটা একটা প্রাইভেসি ইসু।

এই জন্য আপনি যখন অনেক জনকে এক সাথে একটা ম্যাসেজ পাঠাবেন তখন BCC তে পাঠাবে যেন কেউ কাউকে না চিনে।

আমাদের শেষকথা 

আপনার ফ্রেন্ড লিস্টে ৫০ জন বন্ধু আছে। আপনি যদি এই ৫০ জন বন্ধুকে ইমেইল করে আপনি ঈদের শুভেচ্ছা জানাতে চান তাহলে আপনি  অবশ্যই BCC তে  আপনার ৫০ জন বন্ধুকে মেইল পাবেন।

এখানে আপনি যদি To তে বা CC তে পাঠান তাহলে অনেক সময় অনেকে ভুল করে রিপ্লাই অল থেকে সবাইকে রিপ্লাই করে দিল যে ঈদের শুভেচ্ছা পাঠানোর জন্য ধন্যবাদ। এই রিপ্লাইটা কিন্তু ৫০ জনই দিচ্ছে বা পাচ্ছে।

অথচ্য রিপ্লাইটা পাঠানো হয়ে ছিলো শুধু মাত্র আপনার  জন্য। এই ঝামেলা গুলো অনেক ক্ষেতেই হয়। এই ঝামেলা গুলো এড়ানোর জন্য আপনি  BCC তে মেইল পাঠাবেন। যেন কেউ কারোর ইমেইল আইডি না দেখতে পারে এবং কেউ কাউকে রিপ্লাইও না দিতে পারে।

তাহলে আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে । প্রিয় ভিজিটর,  আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার সামন্য উপকার হয় তাহলে অবশ্যই আপনার কাছের প্রিয় জন দের জানাতে ভুল করবেন না ।

এখানে যদি আমাদের কোনো ভুল হয়ে থাকে তাহলে তা কমেন্ট করে জানিয়ে দিন আমরা তা ঠিক করে নিব।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url