প্রিয় পাঠক, আপনি কী সরকারি অনলাইন ইনকাম শুরু করতে চান? যদি আপনি সরকারি অনলাইন ইনকাম সম্পর্কে জানতে এবং ইনকাম শুরু করতে চান তাহলে আপনাকে ধৈর্য ধরে এই সম্পুর্ণ পোষ্টি পড়তে হবে । প্রথমে আপনি এটা জেনে নিন সরকারি অনলাইন ইনকাম আসলে কি ? 

এটি এমনি একটি ইনকাম পদ্ধতি সেটি আপনি চাইলেও সব সময় করতে পারবেনা । এই ধরনের কাজ গুলো সরকার কর্তৃক একটি নির্দিষ্ট সময়  নির্দিষ্ট অর্থের বিনিময়ে করিয়ে থাকে। এই কাজের প্রধান সুবিধা হল পেমেন্ট পেতে কোনো প্রকার ঝামেলা পোহাতে হয় না । একটি নির্দিষ্ট সময় কাজ করে নির্দিষ্ট অংকের টাকা পাওয়া যায় ।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সরকারি অনলাইন ইনকাম কীভাবে শুরু করবেন এবং কোন ধরনের কাজ করতে হবে তা সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক-

সরকারি অনলাইন ইনকাম
সরকারি অনলাইন ইনকাম

সরকারি অনলাইন ইনকাম বলতে সাধারণ সার্ভে সম্পকৃত কাজ গুলো হয়ে থাকে যেমন- আদমশুমারি। আমাদের দেশে এই রকম নানা ধরনের শুমারি বা ছোট বড় নানা ধরনের প্রজেক্টের কাজ হয়ে থাকে। 

এই ধরনের কাজের জন্য অনেক সময় একটি করে ট্যাব প্রধান করে থাকে । এর পর সেটি নিয়ে প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে তাদের সাথে কথা বলে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে হয় । তারপর সেই তথ্য একটি নিদিষ্ট ওয়েবসার্ভারে সাবমিট করতে হয় ।

এই ধরনের কাজগুলো সাধারনত ৩দিন, ৭ দিন, ১০ দিন ও সর্বোচ্চ ১ মাসে হয়ে থাকে। অনলাইন ভিত্তিক এই কাজের জন্য দিন প্রতি সর্বনিম্ন ১ হাজার টাকা করে প্রদান করে থাকে। এই কাজগুলো বছরের একটি নির্দিষ্ট সময়ে বা সর্বোচ্চ ১০ বছর পর অনুষ্ঠিত হয়ে থাকে। 

আমরা সবাই জানি, আমাদের দেশে আদমশুমারি ১০ বছর পর পর হয়ে থাকে । তাছাড়া এই কাজগুলো পেতে পূর্ব অভিজ্ঞতা এবং পরীক্ষায় অংশ গ্রহন করতে হয় ।

এখন আপনি যদি চান সরকারি অনলাইন ইনকাম সারা বছর করতে চান তাহলে উপরোক্ত বিষটি থেকে করা সম্ভব নয় । এর জন্য আপনাকে সরকারি কাজ করে অনলাইন ইনকাম এই দিকে এগোতে হবে। এখন আপনার প্রশ্ন আসতে পারে সরকারি কাজ করে অনলাইন ইনকাম এটা আবার কী?

বর্তমানে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের দেশও এগিয়ে যাচ্ছে । আপনিও হয়তো অবগত আছেন এখন প্রায় প্রত্যেকটি কাজ সেটি সরকারি হোক বা বেসরকারি তা অনলাইনের মাধ্যেমে খুব সহজেই করা যাচ্ছে । 

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত কাজ থেকে শুরু করে বয়স্ক ভাতার আবেদন, বিধবা ভাতার আবেদন, গর্ভবতী ভাতার আবেদন, সরকারি চাকরির আবেদন সহ নানা ধরনের জমি সংক্রান্ত কাজ আপনি করতে পারবেন । আর এই কাজ গুলোই মুলত সরকারি কাজ করে অনলাইন ইনকাম এর মধ্যে ।

এই কাজগুলো করেও অনেকে ভালো পরিমান উপার্জন করছে । আপনিও নিজে জেলা বা উপজেলাই খোজ নিলে জানতে পারবেন তারা কেমন পরিমান উপার্জন করে । আমার এমন পরিচিত কয়েক জনের তো এই কাজ করতে করতে উচ্চ পর্যায়ের লোক দের সাথে ভালো সম্পর্ক তৈরি হওয়ার কারনে তাদের ভালো জায়গায় চাকরি হয়ে গেছে ।

কাজটি শুরু করতে কী কী প্রয়োজন হবে

উপরোক্ত কাজ করতে হলে আপনাকে কম্পিউটার পরিচালানা করার দক্ষতার পাশাপশি একটি কম্পিউটার সেটাপ এর প্রয়োজন হবে। প্রয়োজন হবে একটি রুম, ইন্টারনেট কানেকশন, এবং একটি প্রিন্টার । 

মোটামোটি এগুলো হলেই আপনি কাজ শুরু করতে পারবেন । প্রথম দিকে হয়তো আপনার একটু কম উপর্জান হবে কিন্তু আপনি ধৈর্য ধারন করে করতে থাকলে একসময় আপনিও ভালো মানের উপার্জন করতে পারবেন ।

কী যোগ্যতা প্রয়োজন হবে ?

এই কাজ করতে আপনাকে আহামরি শিক্ষিত হতে হবে না। আপনি যদি কাজে দক্ষ হন তাহলে আপনি খুব সহজে এই কাজটি শুরু করতে পারবেন। যেহেতু বেশির ভাগ কাজ ফরম ফিলাপ সম্পকৃত সেহেতু অতি সাবধানতার সাথে ভালো ভাবে পড়ে বুঝে কাজটি সম্পন্ন করতে হয় । 

এখন আপনি যদি ভাল ভাবে পড়তে ও বুঝতে পারেন তাহলে এই কাজ করতে পারবেন । আপনাকে অবশ্যই ইন্টারনেট ব্রাউজিং এ পারদর্শি হতে হবে । তবে এর জন্য আপনাকে প্রথম পর্যায়ে ইনভেস্ট করতে হবে। 

আমাদের শেষ কথা 

এখন পর্যন্ত এমন কোনো ওয়েবসাইট নাই যেখানে সরকার অনুমোদিত অনলাইন ইনকাম সাইট চালু আছে । সুতারাং বিভিন্ন ওয়েবসাইট ঘুরাঘুরি করে আপনি উপরোক্ত তথ্য ছাড়া কিছুই পাবেন না।  

আপনি যদি চান তাহলে সরকারি কাজ করে অনলাইন ইনকাম এটি করতে পারেন। অথবা সরকার অনুমোদিত অনলাইন ইনকাম সাইট সম্পর্কে আর না খুজে অনলাইন ইনকাম এর বিভিন্ন উপায় আছে সেগুলো দেখুন।

বর্তমানে অনলাইন ইনকামের জন্য আমাদের দেশেও অনেক সাইট চালু আছে যেখানে আপনি খুব সহজে কাজ করতে পারবেন এবং আপনার কাজ করা টাকা বিকাশ রকেট বা নগদের মাধ্যমে পকেটেও আনতে পারবেন । 

বাংলাদেশি ইনকাম সাইট নিয়ে ইতোমধ্যে আমরা একটি পোষ্ট পাবলিশ করেছি চাইলে সিটিও দেখতে পারেন। দেখতে এখানে ক্লিক করুন । আজ এই পর্যন্তই, যদি আমাদের পোষ্টি আপনার উপকারে আশে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভূলবেন । ধন্যবাদ ।

Post a Comment

Previous Post Next Post